বইমেলায় এম. জি. বিপ্লব চৌধুরীর খাঁকি থেকে নীল পোশাক (বই আলোচনা)

শেয়ার করুন

তারেক খান : খাঁকি থেকে নীল পোশাক বইটিতে লেখক এম. জি. বিপ্লব চৌধুরী মূলত পোশাকের গুরুত্ব তুলে ধরেছেন। পোশাক মানুষকে কতটা পরিবর্তন এনে দিতে পারে তা এই বইতে লেখক অত্যন্ত নিপুনভাবে উল্লেখ করেছেন। বইটিতে লেখক বলছেন, একজন পুলিশ যখন সাধারণ পোশাক পরে তখন তার আচার আচরণ সমাজের অন্য একজন সাধারণ মানুষের মতো হয়ে থাকে। কিন্তু একই মানুষ যখন পুলিশের পোশাক পরিহিত থাকে তখন তার মধ্যে পোশাকের পবিত্রতা, দায়িত্বশীলতা, কর্তব্য পরায়ণতা এবং আত্মঅহং প্রকাশিত হয়। গর্জে ওঠে তার ভেতরের আত্মচেতনা, উদ্ভুদ্ধ হয় দেশ প্রেমের অঙ্গিকার এবং নাগরিক সেবায় নিজেকে আত্মবলিদানের প্রত্যয়ে এগিয়ে চলেন অর্পিত দায়িত্ব পালনে। এর মূল কারণ ব্যাক্তি নয় বরং পোশাক।

অতীতে বৃটিশ এবং পাকিস্তানী পুলিশ খাঁকি পোশাক পরে ক্ষমতার অপব্যবহার করে শোষন নির্যাতন এবং স্বেচ্ছাচারী হয়ে পবিত্র এই পোশাকের অমর্যাদা করেছে। মহান মুক্তিযুদ্ধে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ হওয়ার পরও পুলিশের গায়ে ওই একই খাঁকি পোশাক থাকার কারণে সাধারণ মানুষ নিজ দেশের পুলিশ সদস্যদেরও নেতিবাচক দৃষ্টিতে দেখতে থাকে। এমনকি খাঁকি পোশাকের পুলিশকে আতংক বলে মনে করতেন সাধারণ মানুষ। যার কারণে বাংলাদেশ সরকার সাধারণ মানুষ এবং পুলিশের মধ্যে অতিতের ভ্রান্ত ধারণা দূর করতে সমাজ উন্নয়নের সেতুবন্ধনের লক্ষ্যে বাংলাদেশ পুলিশের খাঁকি পোশাক পরিবর্তন করে গাঢ় নীল পোশাকের সিদ্ধান্ত নিলেন। তাতে লক্ষ্য করা গেছে খাঁকি পোশাকের পুলিশের মধ্যে যে দাম্ভিকতা ছিলো তা নীল পোশাক পরিধানের পর রূপ পেয়েছে মানবিক গুনের বাংলাদেশ পুলিশ। যদিও এখনও কিছু পুলিশ সদস্য বিপথগামী হয়ে পবিত্র পোশাকের মর্যাদা ক্ষুন্ন করছে, তবে সে পরিমানটি অতীতের চেয়ে গৌণ। তবে বিপথগামী সদস্যদের বিষয়ে বাংলাদেশ পুলিশ সার্ভিস যেমন কঠোর অবস্থানে আছে তা প্রশংসনীয়। ইতোমধ্যে এমন কয়েক হাজার পুলিশ সদস্যদের গুরু ও লঘুদণ্ড হয়েছে। যার কারনে জনতাই পুলিশ পুলিশই জনতা প্রতিপাদ্যে সৃষ্টি হয়েছে কমিউনিটি পুলিশ। একই সাথে মানবিক গুনে দক্ষতা ও যোগ্যতা বাড়াতে নিয়মিত চলছে পুলিশের প্রশিক্ষণ। এরই মধ্যে বাংলাদেশ পুলিশে বহু যোগ্য, দক্ষ এবং মানবিক গুণের অধিকারী অনেক পুলিশ কর্মকর্তা ও সদস্য সৃষ্টি হয়েছে। যারা নিরলসভাবে চেষ্টা করে যাচ্ছে পুলিশের সক্রিয় মর্যাদা ফিরিয়ে আনতে। বইটিতে লেখক এভাবেই বাংলাদেশ পুলিশের বিবর্তনের কথা তুলে ধরেছেন।

এছাড়াও বইটিতে লেখক পাবনায় কর্মরত খাঁকি এবং নীল পোশাকের বেশকিছু পুলিশ সদস্যদের সফলাতার গল্প ও ছবিসহ বিভিন্ন পুলিশের পরিচয় তুলে ধরেছেন যা অত্যন্ত তথ্যসমৃদ্ধ। বইটি ভবিষ্যতে লেখালেখি ও গবেষণার জন্য পাবনার পুলিশের অনেক গুরুত্বপূর্ণ তথ্য বহন করছে। তাই এম. জি. বিপ্লব চৌধুরীর খাঁকি থেকে নীল পোশাক বইটি সকলের সংগ্রহে রাখা উচিৎ বলে আমি মনে করি।

খাঁকি থেকে নীল পোশাক বইটির রচয়িতা এম. জি. বিপ্লব চৌধুরী পেশাগতভাবে একজন সাংবাদিক, কলামিস্ট, পুলিশ গবেষক এবং সমাজসেবক। খাঁকি থেকে নীল পোশাক বইটি প্রথম প্রকাশ হয় প্রজাপতি প্রকাশনী থেকে ২০২০ সালের একুশে বইলেমায়। সম্প্রতি বইটি পাবনা একুশে বইমেলার বিভিন্ন স্টলে ও দৈনিক পাবনার খবরের প্রধান কার্যালয় পাওয়া যাচ্ছে।

লেখক : তারেক খান

সাংবাদিক ও সাহিত্যিক

(Visited 17 times, 1 visits today)

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *