মাদক খুঁজবে কাঠবিড়ালি

শেয়ার করুন

সীমান্ত দিয়ে প্রায় প্রতিদিনই মাদক চোরাচালান হচ্ছে। মাদক কারবারিদের ধরতে চেষ্টার ত্রুটি রাখছে না আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে এরপরও বন্ধ করা যাচ্ছে না মাদকের চোরাচালান। এ পরিস্থিতিতে কাঠবিড়ালিকে কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে। সে অনুযায়ী কয়েকটি কাঠবিড়ালিকে প্রশিক্ষণ দেওয়াও শুরু হয়েছে।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, চীনের দক্ষিণ–পশ্চিমাঞ্চলীয় শহর চংকিংয়ের পুলিশ এমন উদ্যোগ নিয়েছে। শহরটির পুলিশ বাহিনীর ‘ডগ স্কোয়াডের’ প্রশিক্ষক ইয়িন জিন বলেন, প্রশিক্ষিত কুকুরের পরিবর্তে কাঠবিড়ালি ব্যবহারের চিন্তা থেকেই তাঁরা ইউরোশিয়ান জাতের ছয়টি লাল কাঠবিড়ালিকে প্রশিক্ষণ দিচ্ছেন।

ইয়িন জিনের ভাষ্য, বেশ কিছুদিন ধরেই তিনি কাঠবিড়ালি ছয়টিকে মাদক শনাক্তের বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন। কাঠবিড়ালিগুলোর ‘ভালো সাড়া পাচ্ছেন’ বলেও জানান তিনি। তবে আনুষ্ঠানিকভাবে কাঠবিড়ালিগুলোকে মাঠে নামাতে কিছুটা সময় লাগতে পারে বলে জানান তিনি।

কোনো কিছু শনাক্ত বা অপরাধী ধরতে কুকুরের ব্যবহার হয় সবচেয়ে বেশি। ইয়িন জিনের দাবি, প্রাণিকুলের মধ্যে এ কাজের জন্য সবচেয়ে উপযুক্ত যদি আর কোনো প্রাণী থাকে, তাহলে সেটা হলো কাঠবিড়ালি। কারণ, কাঠবিড়ালির ঘ্রাণশক্তি অনেক ভালো। এ ছাড়া কাঠবিড়ালি যেকোনো উচ্চতায় উঠতে পারে, যেটা কুকুর পারে না।

কাঠবিড়ালিগুলোকে প্রশিক্ষণের একটি ভিডিও চিত্র প্রকাশ করেছে চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম পিপলস ডেইলি। ভিডিওটি প্রকাশের পর সেটি অনলাইন মাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে। এরই মধ্যে প্রায় ১০ লাখ বার ভিডিওটি দেখা হয়েছে। মাদক শনাক্তের জন্য কাঠবিড়ালিকে প্রশিক্ষণ দেওয়ার এ ঘটনায় মজাও করেছেন কেউ কেউ।

চীনের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে একজন লিখেছেন, ‘মাদক শনাক্ত করতে গিয়ে তার গন্ধ শুঁকে যদি কোনো কাঠবিড়ালি মাতাল হয়ে যায়, তখন কী হবে!’ অপর একজন লিখেছেন, ‘কাঠবিড়ালি দিয়ে মাদক শনাক্ত করবেন ভালো কথা, কিন্তু দেখবেন কোনো খ্যাপাটে বিড়াল যেন না আসে।’

মাদক নিয়ে গত বছর নতুন নীতি নিয়েছে চীন। দেশটির সরকার বলছে, মাদকের ক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না।

(Visited 2 times, 1 visits today)

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *