গাজায় সাড়ে ৪ হাজার বছরের পুরনো মূর্তি মিলল

শেয়ার করুন

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসের তার নিজের জমি চাষ করতে গিয়ে প্রাচীন একটি মূর্তি পেয়েছেন এক কৃষক। ফিলিস্তিনের প্রত্নতত্ত্ববিদরা জানিয়েছেন চুনাপাথরের তৈরি এই মূর্তিটির বয়স অন্তত সাড়ে ৪ হাজার বছর।

তারা বলছেন, আজ থেকে প্রায় ৭ হাজার বছর আগে প্রাচীন মেসোপটেমিয়া (ইরাক, সিরিয়া ও ফিলিস্তিন) অঞ্চলে গড়ে উঠেছিল ক্যানন সভ্যতা। সেই সভ্যতার একজন গুরুত্বপূর্ণ দেবী ছিলেন আনাত। খান ইউনিসে যে মূর্তিটি পাওয়া গেছে, সেটি আনাতেরই মুখমন্ডলের অবয়ব।

যীশু খ্রিস্টের জন্মের প্রায় ৮ হাজার আগে প্রাচীন মানবসভ্যতা ব্রোঞ্জ যুগ শুরু হয়; অর্থাৎ, সে সময় যাবতীয় ধাতব বস্তু ও হাতিয়ার তৈরি হতো ব্রোঞ্জ দিয়ে। সেই সভ্যতারই শেষের দিকে তৈরি করা হয়েছিল এই মূর্তিটি। প্রাচীন ক্যানাইট সভ্যতায় সৌন্দর্য, প্রেম ও যুদ্ধের দেবী হিসেবে পূজিত হতেন আনাত।

সন্ধান পাওয়া মূর্তিটি যে আনাতেরই, তার আরেকটি প্রমাণ সেটির মাথার খোঁপা। প্রাচীন ক্যানাইট পুরাণে দেবীর চেহারার বর্ণনায় বলা হয়েছে, দেবীর খোঁপা তার মাথায় চুড়া করে বাঁধা ও একটি সাপ তার খোঁপা জড়িয়ে আছে। সন্ধান পাওয়া মূর্তিটির শীর্ষদেশেও এরকম চিহ্ন দেখা গেছে।

বর্তমানে গাজা ভূখণ্ড বলে আমরা যে এলাকাটিকে জানি, সেটি এক সময় মেসোপটেমিয়া অঞ্চলের বিভিন্ন সভ্যতার প্রধান বাণিজ্যিক কেন্দ্র ছিল—ঐতিহাসিকদের এই দাবির পক্ষে আরও একটি জোরালো প্রমাণ হাজির করল এই মূর্তি।

(Visited 2 times, 1 visits today)

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *